ঢাকাবুধবার , ৮ মে ২০২৪
  • অন্যান্য

বিক্রি হচ্ছে ৫০ গ্রাম গরুর মাংস, দাম ৩৫ টাকা

এনায়েত হোসেন
মে ৮, ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ । ১৫১ জন

মাত্র ৩৫ টাকায় ৫০ গ্রাম মাংস বিক্রি হয় রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর গেটে। মাংস বাজারের পাশেই একটি দোকান থেকে ইচ্ছে করলেই রান্না করে খাওয়ারও সুযোগ আছে।

প্রায় ৪০ বছরের বেশি সময় ধরে এই পদ্ধতিতে মাংস বিক্রি হয় এই বাজারে। এই ব্যবসা যার হাত ধরে শুরু হয় তিনি চান্দু মোল্লা। তিনি জানান, এরশাদের আমলে একটি মেয়ের কাছে প্রথম তিনি এভাবে মাংস বিক্রি শুরু করেন। এখন চাহিদা বিবেচনায় বাজারের সবাই এই পদ্ধতিতে বিক্রি করেন।

এখানকার ব্যবসায়ীরা বলেন, হল বা মেসের ছাত্রদের একজনের জন্য মাংস কেনার দরকার হয়, সেক্ষেত্রে তারা ৫০-১৫০ গ্রাম মাংস নেন। ছাত্রদের মাসিক খরচ বিবেচনা ও একদিনের মাংস খাওয়ার চাহিদা বিবেচনায় এই পরিমাণ মাংসই যথেষ্ট।

দেশের অন্যান্য বাজারে যেমন আধা কেজি মাংস চাইলেও একটু আড় চোখে তাকায়। কিন্তু বিনোদপুর বাজারে আসলে এমনটা হবে না। কারণ এই পদ্ধতিতে বিক্রি করা এখানকার দীর্ঘদিনের সংস্কৃতিতে পরিণত হয়েছে।

লাইব্রেরি ম্যানেজমেন্টের তৃতীয় বর্ষের শিক্ষার্থী জানান, হলে নিয়মিত রান্না করে খাই, যেদিন গরুর মাংস খেতে মন চায় সেদিনই কিনতে পারি। আসলে একদিনে এর চেয়ে বেশি মাংস দরকারও হয় না।

এদিকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মেশকাত মিশু জানান, এখানে যেমন ইচ্ছা করলেই ৫০-১০০ টাকায় মাংস কিনতে পারি। এটি থাকা দরকার ছিলো। আমাদের এলাকায় অধিকাংশ পরিবারই শুধুমাত্র কোরবানির সময় হলেই গরুর মাংস খেতে পারে। এটি সারা বাংলাদেশেই চালু হলে মানুষের আমিষের চাহিদা পূরণ হতে সহজ হত।

Facebook Comments Box